ঢাকাFriday , 20 October 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আজকের ভিডিও খবর
  5. উপজেলার খবর
  6. কুষ্টিয়া
  7. খেলাধুলা
  8. চুয়াডাঙ্গা
  9. জেলার খবর
  10. টপ নিউজ
  11. পর্যটন
  12. প্রবাসীদের খবর
  13. ফিচার
  14. বিজ্ঞান-প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কুষ্টিয়ায় শেষ হলো তিন দিনের সাধুসঙ্গ

Link Copied!

বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবসের তিন দিনের অনুষ্ঠানমালা শেষ হয়েছে। সাধুদের ভাবের হাট ভেঙে গেছে গতকাল বৃহ:বার দুপুর থেকে বিকাল পর্যন্ত সময়ের মধ্যে। আখড়া ঘুরে দেখা গেছে, দূরদূরান্ত থেকে আসা বাউলরা নিজ নিজ আস্তানা ছেড়ে বিছানাপত্র গুছিয়ে রওনা হয়েছে অনেকেই। তবে যাওয়ার আগে একে অপরের সঙ্গে ভাব বিনিময়, ভক্তি- শ্রদ্ধা শেষে বেদনা-কষ্ট নিয়ে সব বাউল ফকিররা ফিরে গেছেন যার যার গন্তব্যে। রাত পোহালে পাখি বলে দেরে খাই দেরে খাই, দয়াল চাঁদ আসিয়া আমায় পার করে নেবে এমন সৌভাগ্য আমার কবে হবে, এমন গুরুবাদী, দেহতত্ব গানের আসর থাকবে না, থাকবে না এই বাউল ফকিরদের ভিড়।

 

শরীর ভেঙে প্রাণের সাঁইকে ভক্তি দিয়েছেন তিন দিন তিন রাত। জ্ঞান দিয়েছেন, পেয়েছেন। আসার বেলায় অনেক আনন্দ থাকলেও বিদায়ের বেলায় এটা যেন শান্তির কষ্ট। বিদায় বেলায় কান্নাজড়িত কণ্ঠে এমন কথা জানালেন বাউল ভক্ত নারী-পুরুষরা। আঁখড়াবাড়ীর পরিবেশ ভারি হয়ে ওঠে। গুরুকে বারবার প্রণাম ও নানা রকম ভক্তি শ্রদ্ধা জানিয়ে বিদায় নেন শিষ্যরা। গুরু ভক্তি আর সিদ্ধ মন নিয়ে বিদায় নেয়ার সময় অনেক বাউল তাদের চোখের জল ধরে রাখতে পারেননি। আবার দেখা হবে সাঁইজির উদাসী ডাকের টানে।

 

কয়েকজন বাউল ভক্তরা জানান, সাঁইয়ের জীবদ্দশায় শুধূমাত্র তার ভক্ত আর শিষ্যদের নিয়ে মূলত আড়াই দিনের উৎসব করতেন। সে নিময় মেনেই বাউলরা ভাটায় আসে উজানে ফিরে যায় যে যার আপন নিবাসে।

 

বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবসের ৩ দিনের অনুষ্ঠানমালার সমাপনী দিনে আলোচনা সভায় কুষ্টিয়ার জেলা প্রশাসক জেলা প্রশাসক এহেতেশাম রেজার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় অতিরিক্ত কমিশনার তবিবুর রহমান । বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার পুলিশ সুপার মো: এ এইচ এম আব্দুর রকিব প্রমুখ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।