1. raselahamed29@gmail.com : admin :
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম:




কুষ্টিয়ায় রাসায়নিক গুদামে ভয়াবহ অগ্নিকান্ড : নিয়ন্ত্রনে দমকল বাহিনীর ১ সদস্য আহত

নিজস্ব প্রতিনিধি:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১১ বার নিউজটি পড়া হয়েছে

কুষ্টিয়ার সকল প্রকার ব্যবসার কেন্দ্রস্থল বড় বাজারের সমজিদ মার্কেটের একটি ৫তলা ভবনের ৩য় তলায় জাহাঙ্গীর হোসেন নামের এক ব্যবসায়ীর দাহ্য রাসায়নিক/কেমিকেল গুদামে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

 

 

মঙ্গলবার বিকেল ৫টার দিকে সংঘটিত এই অগ্নিকান্ড নিয়ন্ত্রনে কুষ্টিয়ার দমকল বাহিনীর দুইটি ইউনিট দীর্ঘ দুই ঘন্টা কাজ করে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছে বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক রফিকুল ইসলাম। তবে ঠিক কিভাবে বা কারণে এই অগ্নিকান্ড এবং কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে সেবিষয়ে সুর্নিষ্ট কোন ধারণা দিতে পারেন নি এই অগ্নি কর্মকর্তা রফিকুল ইসলাম।

 

 

 

দমকল বাহিনীর অগ্নি নির্বাপনে কুষ্টিয়া মডেল থানা পুলিশ আইন শৃংখলা রক্ষার কাজ করে আগুন নিয়ন্ত্রনে সহায়তা করেন বলে দাবি মডেল থানার ওসি তদন্ত পুলিশ পরিদর্শক মামুনের। তিনি জানান, অগ্নিকান্ডের ঘটনায় এপর্যন্ত কোন প্রানহানির সংবাদ পায়নি পুলিশ। তবে বিধি লঙ্ঘন করে গড়ে তোলা এই রাসায়নিক/কেমিকেল গুদামের আগুন নেভানোর কাজে নেতৃত্ব দিতে গিয়ে কুস্টিয়া ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা আহত হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস। এখানে অগ্নিকান্ডের ঘটনায় ভবন মালিক বা ব্যবসায়ীর কোন ত্রæটি জনিত কারণ দায়ি থাকলে তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানালেন এই পুলিশ কর্মকর্তা।

 

 

 

গুরুতর আহত কুষ্টিয়া সদর উপজেলা ফায়ার সার্ভিস ইউনিটের ষ্টেশন ইনচার্জ জাহিদ হোসেন জানান, কুষ্টিয়া ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ এদের অসংখ্যবার সতর্ক হওয়ার জন্য পত্র প্রেরণ করেছেন; কিন্তু বড় বাজার এলাকার ব্যবসায়ী বা ব্যবসায়ী সংগঠনের নেতৃত্বে যারা আছেন তারা সেসবে ভ্রæক্ষেপই করেন নাই। যে ধরণের ঘিঞ্জির মধ্যে এই অগ্নিকান্ড ঘটেছে সেখানে আগুন নেভানো বা উদ্ধার কাজ চালানোর মতো কোন রকম সুযোগ রাখেনি এসব ভবন মালিকরা। সর্বশেষ কিছুদিন আগেও এখানকার ব্যবসায়ীদের সতর্ক ও সচেতন হওয়াসহ কিছু উদ্যোগ নেয়ার পরামর্শ দেয়া হয়েছিলো; বিশেষ করে মসজিদ মার্কেটে একটা নির্দিষ্ট জলাধার সংরক্ষনের নির্দেশনা দেয়া হলেও তারা তা করেন নি বলেই আজকের আগুন সম্পূর্নরূপে নিয়ন্ত্রনে এতোবেশী সময় লাগলো; একই ভাবে আমাদের ফায়ার সার্ভিস কর্মীদেরও অনেক বেশী ঝুঁকিতে ফেলেছিলো।

 

 

 

অভিযোগ বিষয়ে আক্রান্ত ওই ভবন মালিক মদুদ হোসেনের সাথে কথা বলতে কল করলে তার সেলফোনটি বন্ধ পাওয়া যায়। সরেজমিন খোঁজ করেও তাকে পাওয়া যায়নি।

 

 

 

তবে ফায়ার সার্ভিসের করা অভিযোগের সত্যতা আছে জানিয়ে কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সহ-সভাপতি এসএম কাদরী শাকিল বলেন, আসলে আমরা সরাসরি বিপদে না পড়া পর্যন্ত সতর্ক হওয়ার গুরুত্ব বুঝি না। আজকের অগ্নিকান্ডের ঘটনায় ব্যবসায়ীরাও বুঝলেন যে নিজের নিরাপত্তার জন্য অগ্নি নির্বাপনী সতর্কতা অনুসরন করা কত জরুরী। খুব শীঘ্রই আমরা সকল দাহ্য পদার্থ জাতীয় ব্যবসায়ীদের ডেকে এবিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিবো।

 






নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....







© All rights reserved © 2015 thekushtiareport24.com

Design & Developed By : Anamul Rasel