বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ছাত্রলীগ হচ্ছে একটি ট্রেনিং সেন্টার, ছাত্রলীগের আদর্শ হবে দেশ গড়ার আর্দশ -জনপ্রশাসন প্রতিমন্ত্রী মিরপুরে জাতীয় নারী জোটের কর্মীসভা অনুষ্ঠিত ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে কুষ্টিয়াসহ সারাদেশে ট্রাক/পিকআপ-এ চলছে ৭২ ঘন্টা কর্মবিরতি কুষ্টিয়ায় সাংবাদিকের বাড়িতে চুরি করোনা কাবু করতে টিকা, দুর্নীতি দমন করতে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে-হাসানুল হক ইনু এমপি মাথাভাঙ্গা নদী থেকে স্কুল ছাত্রের লাশ উদ্ধার মেহেরপুরে মুজিবনগর পুলিশের ঝটিকা অভিযান ডজন খানেক ওয়ারেন্টভুক্ত আসামী গ্রেফতার র‌্যাবের অভিযানে দৌলতপুরে বোমা বিষ্ফোরণ মামলার আসামী আশিক গ্রেফতার নবীন প্রবীণ সাংবাদিকের মিলন মেলায় পরিণত কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নির্বাচনী প্যানেল ও ইশতেহার প্রকাশ কয়েকদিনের বৃষ্টিতে মেহেরপুরে কাঁচা মরিচের বাজার মূল্য উর্ধগতি

নিস্তব্ধ শিলাইদহের কুঠিবাড়ী, পালিত হচ্ছেনা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী

নিজস্ব প্রতিনিধি: / ৪৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ৮ মে, ২০২১, ১:২৯ pm
https://thekushtiareport24.com/wp-content/uploads/2021/05/শিলাইদহের-কুঠিবাড়ী.jpg

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ভাবনা ও অনন্য সাহিত্য কর্ম সৃষ্টিতে কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়ির রয়েছে বিশেষ অবদান । ঠাকুর পরিবারের জমিদারী পরিচালনার জন্য এখানে এসে তিনি ভালোবেসে ছিলেন ছায়াঘেরা নিভৃত পল্লী শিলাইদহকে।

 

কুঠিবাড়ি এবং পদ্মা ও গড়াই নদীর বুকে রচিত হয়েছে কবির সাহিত্য কর্মের শ্রেষ্ঠাংশ। শিলাইদহের কুঠিবাড়ি কবির সাহিত্য কীর্তি ও নানা রচনার সঙ্গী। কবিগুরুর পদস্পর্শে শিলাইদহ গ্রামটি বিশেষ মর্যাদা ও পরিচিতি লাভ করে। আজ কবির ১৬০ তম জন্মজয়ন্তিতে নিস্তব্ধ শিলাইদহের কুঠিবাড়ী।

 

 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ‘হে নূতন’ গানে চির নতুনের মধ্যে দিয়ে পৃথিবীতে তার আগমনের শুভক্ষণকে তুলে ধরেছিলেন। আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্ম জয়ন্তী। করোনা মহামারীতে আজ রবীন্দ্রনাথও যেন ঘরবন্দী। তাঁর প্রিয় শিলাইদহ আজ তালাবন্ধ। রবীন্দ্র ভক্তরা জানান বাইরে সম্ভব না হলেও এই দিনটি যেন ঘরে ঘরে পালিত হয়। এদিকে কুষ্টিয়া শিল্পকলা একাডেমি ও অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে প্রত্নতত্ব অধিদপ্তর বা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় শিলাইদহে কোন ঘরোয়া আয়োজনের নির্দেশনাও দেয়নি।

 

 

এ বিষয়ে শিলাইদহ কুঠিবাড়ির দায়িত্বরত কাস্টোডিয়ান মোখলেছুর রহমান সাংবাদিকদের জানান, করোনা মহামারীর কারনে সারা বাংলাদেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ রয়েছে। শিলাইদহের কুঠিবাড়িও লক ডাউনের পর থেকে তালাবন্ধ। এ বছর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী পালনের কোন নির্দেশনা আসেনি সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় থেকে।

Advertisements




এ জাতীয় আরো খবর ....




ব্রেকিং নিউজ
ব্রেকিং নিউজ